ই-গভর্নেন্স ও রংপুর সিটি কর্পোরেশন

সুশাসন প্রতিষ্ঠার লক্ষে একটি অপরিহার্য প্রক্রিয়া হলো সিটি কর্পোরেশন এবং নাগরিকদের মধ্যে অনবরত আলাপ-আলোচনা এবং ঘনিষ্ট যোগাযোগ অব্যাহত রাখা। নাগরিকদের সঙ্গে নিয়মিত আলোচনার জন্য একটি কার্যকর  হাতিয়ার হলো ওর্য়াড লেভেল কো-অর্ডিনেশন কমিটি  (ডব্লিউএলসিসি), সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটি (সিএসসিসি), গ্রিভেন্স রিড্রেস সেল (জিআরসি)  এবং সিটি কর্পোরেশন রিসোর্স সেন্টার  (সিআরসি) এর মত গুরুত্বপূর্ণ র্কাযক্রম, যদিও এতো সাধারণ মানুষের অংশগ্রহণকে সীমিত আকারে রাখা হয়। গুণীজন সভা এমন একটি জনসভা যেখানে, সাধারণ মানুষের সমাগম হয় অনেক বেশী। এক কর্মসূচির মাধ্যমে সিটি কর্পোরেশন তার হালনাগাদ তথ্যের প্রচার, কিছু নির্বাচিত প্রকল্পের বিষয়, সিটি কর্পোরেশনের নীতি,   উন্নয়ন প্রকল্প ইত্যাদি বিভিন্ন বিষয় সর্ম্পকে সাধারণ নাগরকিদেরকে অবহিত করেন যা তাদের জীবনমানকে প্রভাবিত করে। জনসাধারণের সাথে এধরণের খোলামেলা আলোচনা করার প্রচেষ্টা বা বিধান এর দ্বারা এটি প্রমানিত হয় যে সিটি কর্পোরশেন মূলত জনগণকে তার উন্নয়ন পরকিল্পনার গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে মনে করে।

এই গুরুত্বর্পূণ অংশীদার বাস্তবায়নের লক্ষ্যে আগামী ১৮.০৫.২০১৭ ইং তারিখের মধ্যে রংপুর পাবলিক লাইব্রেরীর মাঠে জনগনের মূখোমুখি মেয়র শীর্ষক একটি সভা অনুষ্ঠিত হবে। সভার আগের দিন এসএমএস ও মাইকিং এর মাধ্যমে সকলকে জানিয়ে দেয়া হবে। উক্ত সভার বিষয় -ই-গভর্নেন্স ও রংপুর সিটি কর্পোরেশন.  সভায় রংপুর সিটি কর্পোরেশনের সকল জনগণকে উপস্থিত থেকে মুল্যবান মতামত প্রদান করার অনুরোধ করা হল।

 

জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান

 

 

 

 

 

 

সোমবার (০৪-০৪-২০১৭ )রংপুর সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে সিটি কর্পোরেশনের উদ্যোগে রংপুর সিটি কর্পোরেশনের ২নং ওয়ার্ডের জেএসসি ও জেডিসির পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহমেদ ঝন্টু (প্রতিমন্ত্রী )।  অনুষ্ঠানে অন্যান্যর  মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলর মাহবুবার রহমান মঞ্জু,কাউন্সিলর গোলাম সরওয়ার মীর্জা, মেয়র মহোদয়ের একান্ত  সচিব রাশেদুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেন, প্রধান হিসাব রক্ষন কর্মকর্তা আব্দুল হাকিম মিয়া প্রমুখ।

উল্লেখ্য রংপুর সিটি কর্পোরেশনের ২নং ওয়ার্ডের ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৪৭জন জেএসসি ও জেডিসির জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে ১ হাজার টাকা করে এককালীন বৃত্তি প্রদান করা হয়।

 

বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব এস এম গোলাম কিবরিয়া-কে উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসাবে পদায়নের জন্য সিটি কর্পোরেশন হতে অবমুক্তকরন

বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব এস এম গোলাম কিবরিয়া-কে উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসাবে পদায়নের জন্য  সিটি কর্পোরেশন হতে অবমুক্তকরন

Office Order for Releasing Executive Megistrate(click here)

রংপুর সিটি কর্পোরেশনের মুল শুমারির প্রস্তুতিমূলক কার্যক্রম হিসেবে চলমান জোনাল অপারেশন সম্পর্কে অবহিতকরণের নিমিত্তে সভা

বুধবার রংপুর সিটি কর্পোরেশনের হল রুমে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ প্রকল্পের আওতায় রংপুর সিটি কর্পোরেশনের মুল শুমারির প্রস্তুতিমূলক কার্যক্রম হিসেবে চলমান জোনাল অপারেশন সম্পর্কে অবহিতকরণের নিমিত্তে এক সভা রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহমেদ ঝন্টু (প্রতিমন্ত্রী )’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
উক্ত সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো উপ-পরিচালক আব্দুল হালিম, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো রংপুর বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ের যুগ্মপরিচালক নাসির উদ্দিন আহম্মেদ, মেয়র মহোদয়ের একান্ত সচিব রাশেদুল ইসলাম সহ রংপুর সিটি কর্পোরেশনের সকল কাউন্সিলর বৃন্দ উপস্থিত ছিলেন।

গনশৌচাগারের উদ্বোধন

মঙ্গলবার নগরীর ঠিকাদার পাড়া ইদ্রিরা মোড় চত্ত্বরে রংপুর সিটি কর্পোরেশনের গনশৌচাগারের উদ্বোধন করেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু(প্রতিমন্ত্রী)।
এ সময় উপস্থিত ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের ২৬নং ওয়ার্ডের কাউন্সিলর এম এ রাজ্জাক মন্ডল,মেয়র মহোদয়ের একান্ত সচিব রাশেদুল ইসলাম, রসিকের নির্বাহী প্রকৌশলী আজম আলী, প্রোগ্রামার একেএম আহসান ফরিদ, পল্লী শ্রীর নির্বাহী পরিচালক শামীম আরা বেগম, ,ষ্টেশন রোড ঠিকাদার পাড়া মোড় সমতা ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির আবু বক্কর সিদ্দিক রঞ্জু সাধারন সম্পাদক আজিজুর রহমান বকুল, সাংগঠনিক সম্পাদক নুর হাসনাত নুর ইসলাম, সমাজ সেবক ডাঃ সেলিম প্রমুখ । উল্লেখ্য প্রায় ৮ লক্ষ টাকা ব্যয়ে গনশৌচাগারটি নির্মাণ করা হয়েছে।

এদিকে পরে রংপুর সিটি কর্পোরেশনের কর শাখার অফিস সহায়ক অবসরপ্রাপ্ত আমিনুল ইসলাম এর অবসর ভাতার চেক ৭,৩১০০০/-(সাত লক্ষ একত্রিশ হাজার) টাকা তার স্ত্রীর মোঃ বুলবুলি বেগমের হাতে প্রদান করেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু(প্রতিমন্ত্রী)। এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর ও প্যানেল মেয়র গোলাম কবীর কাজল,কাউন্সিলর সেকেন্দার আলী, কাউন্সিলর নজরুল ইসলাম দেওয়ানী, কাউন্সিলর আব্দুর রাজ্জাক,কাউন্সিলর শ্রী হারাধন চন্দ্র রায়, কাউন্সিলর সুলতান আহম্মেদ,রসিকের প্রধান হিসাব রক্ষন কর্মকর্তা আব্দুল হাকিম প্রমুখ।

ভিডিও কনফারেন্স সুসম্পন্ন

আজ তৃণমুল পর্যায়ে জঙ্গীবাদ ও নাশকতা বিরোধী ও রংপুরের উন্নয়ন বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা কর্তৃক রংপুরের সর্বস্তরের জনগনের সাথে ভিডিও কনফারেন্স এ উপস্থিত রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু(প্রতিমন্ত্রী) সহ অনান্য উপস্থিত সন্মানিত অতিথিবৃন্দ।

নতুন পানির পাইপ লাইনের উদ্বোধন

রোববার নগরীর ধাপ মেডিকেল মোড় থেকে লালবাগ রেল গেইট পর্যন্ত ১০ ইঞ্চি ব্যাস এর ৭ কিলোমিটার, ৮ ইঞ্চি ব্যাসের ১০ কিলোমিটার ও ৬ ইঞ্চি ব্যাসের ১৬ কিলোমিটার সহ মোট ৩৩ কিলোমিটারের নতুন পানির পাইপ লাইনের উদ্বোধন করেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু(প্রতিমন্ত্রী) ।
এ উপলক্ষে লালবাগ এলাকায় বাঘ চত্বরে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, রংপুর সিটি কর্পোরেশনের ২৮ ওয়ার্ডের কাউন্সিলর ইদ্রিস আলী, রংপুর সিটি কর্পোরেশনের ২২ ওয়ার্ডের কাউন্সিলর শাহজালাল করিম বকুল, কাউন্সিলর আকরাম হোসেন, রসিকের তত্ত্ববধায়ক প্রকৌশলী এমদাদ হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর রংপুরের এর নির্বাহী প্রকৌশলী ইয়াসির আরাফাত, রসিকের উসহকারী প্রকৌশলী ওয়াহিদুর রহমান, মহানগর দোকান মালিক সমিতির আহবায়ক মোয়াজ্জেম হোসেন মিঠু,লালবাগ ব্যবসায়ী সমিতির সভাপতি কছি উদ্দীন, সাধারন সম্পাদক আশরাফুল আলম,বিশিষ্ট ব্যবসায়ী নিধুরাম অধিকারী, আওয়ামীলীগ নেতা তৌহিদুল ইসলাম, বিশিষ্ট ঠিকাদার খায়রুল কবীর রানা প্রমুখ ।

উল্লেখ্য ৩৭ জেলা শহর পানি সরবরাহ প্রকল্পের আওতায় সিটি কর্পোরেশনের ০৩, ০৯, ১৬,২০,২৩, ২৮নং ওয়ার্ডে ৬ কোটি ৫৪ লক্ষ ৫৬ হাজার ৭৭৬ টাকা টাকা ব্যয়ে খাবার পানি সরবরাহ কাজ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর রংপুর এবং রংপুর সিটি কর্পোরেশনের পানি সরবরাহ শাখা যৌথ তত্ত্বাবধায়নে প্রকল্পের কাজটি হবে ।

অত্যাধুনিক ভ্যাকুয়াম ট্যাংক সেবা চালু

এতদ্বারা সর্বসাধারনের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জনস্বাস্থ্য রক্ষা, সুন্দর ও পরিচ্ছন্ন নগরী গড়ার লক্ষ্যে রংপুর সিটি কর্পোরেশন কর্তৃক একটি অত্যাধুনিক ’ ভ্যাকুয়াম ট্যাংক বা সাকার মেশিন সংগ্রহ করা হয়েছে যার দ্বারা, সেপটিক ট্যাংক, সোকওয়েল পরিস্কারের প্রয়োজন হলে সিটি কর্পোরেশনের নম্বরে যোগাযোগ করে জরুরী ভিত্তিতে এ সেবাটি গ্রহন করা যাবে। সুন্দর ও পরিচ্ছন্ন নগরী গড়ার স্বার্থে এ সেবাটি গ্রহনের জন্য সম্মানিত নগরবাসীকে অনুরোধ করা হলো। এদিকে আজ সকালে হনুমানতলা এলাকায় নির্মাণাধীন রাস্তার কাজ পরিদর্শন করছেন রংপুর সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু(প্রতিমন্ত্রী)